সৌদিতে আটকে ২০ স্বর্ণ শিল্পী, টাকা না দিয়ে আটকে রাখার অভিযোগ

পূর্ণিমা কর্মকার,২৫ অক্টোবর ২০১৯: বাংলার ২০ জন স্বর্ণশিল্পী আটক সৌদি আরবে।কাজ সম্পন্ন হওয়ার পরও টাকা দিল না।এমনকি নথি আটকে রাখল মুম্বাইয়ের এক কোম্পানি। মুম্বাইয়ের ওই কোম্পানির বিরুদ্ধে অভিযোগ উঠিয়েছেন বাংলার ২০ জন স্বর্ণশিল্পী।

পরে কোন ভাবে একটি হিউম্যান ট্রাফিকিং কমিটির সঙ্গে যোগাযোগ করেন তারা। সেই কমিটিই আটক শ্রমিদের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে।

বাড়তি রোজগারের আশায় বিদেশে পাড়ি ওই স্বর্ণ শিল্পীদের। সেখানে গিয়ে কুড়িজন এর প্রায় নাজেহাল অবস্থা। ২০১৬ সালে মুম্বাইয়ের একটি কোম্পানির হয়ে বাংলার কুড়ি জন স্বর্ণশিল্পী সৌদি আরবে যান। এদের মধ্যে একজন ছিলেন মহারাষ্ট্রের। এদের পাসপোর্ট এর মেয়াদ শেষ হয়েছে দু বছর আগেই।

ডোমজুড়ের ভান্ডারদহ এর বাসিন্দা সন্ত পাল। তিনি পরিবারের একমাত্র সন্তান হওয়ায় দিশেহারা হয়ে পড়ে তার পরিবার। পরে কোন ভাবে অ্যান্টি হিউম্যান কমেটির সঙ্গে যোগাযোগ করেন তারা। কমিটির চেয়ারম্যান জিন্নার আলী মুখ্যমন্ত্রীর ও সিআইডির সঙ্গে যোগাযোগ করেন এবং বিদেশমন্ত্রকের সাথে যোগাযোগ করেন বলে জানা যায়।

বুধবার বিদেশ মন্ত্রকের তরফ থেকে ডেকে পাঠানো হয়েছে অ্যান্টি হিউম্যান ট্রাফিকিং কমিটির চেয়ারম্যান জিন্নার আলীকে। এরই মধ্যে যেসকল শ্রমিক আটকে পড়েছিল আরবে তাদের ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

noychoy

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

1
welcome to "NOYCHOY".Thanks for joining our community . we will reply you soon.
Powered by