আবারও খোঁজ মিলল ডলফিনের, এবার বিপাশা নদীতে!

Dolphins udodh

রিদীপ দাস,২৪ অক্টোবর ২০১৯: সিন্ধু নদীর তিনটি বিরল প্রজাতির স্তন্যপায়ী ডলফিনের দেখা মিলল বিপাশা কনজারভেশন রিজার্ভে বর্ষা-উত্তর সমীক্ষায়, নজরে আসে বন্যজীবন সংরক্ষণবিদদের।

তিনটি ডলফিনের মধ্যে একটি অপ্রাপ্তবয়স্ক। এর থেকে প্রমাণিত হয়, বিপন্ন এই প্রাণী শুধু বেঁচে নেই , তারা প্রজন্ম বিস্তারও করছে। পাঞ্জাব ডিপার্টমেন্ট অফ ফরেস্ট ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ এবং WWF ইন্ডিয়া যৌথ উদ্যোগে করা এই সমীক্ষায় বিপাশা নদীর তীরে গাডকা গ্রামের কাছে হারিকে হেডওয়ার্কস থেকে ২৫ কিমি আপস্ট্রিমে দেখা মিলল এই তিনটি ডলফিনের।

পরবর্তী সার্ভে করা হবে চলতি বছরের ডিসেম্বর মাসে। তখনই বোঝা যাবে বিপাশা কনজারভেশন রিজার্ভে এই মুহূর্ততে ঠিক কত ডলফিন রয়েছে। এর আগে জুন মাসে সার্ভে করা হয়েছিল। তখনো চারটি ডলফিনের খোঁজ পাওয়া গিয়েছিল, যার মধ্যে একটি অপ্রাপ্তবয়স্ক ছিল।

বিপাশা নদীর ১৮৫ কিমি লম্বা গতিপথে চারদিন ধরে চালানো হয়েছিল এই সমীক্ষা। শুরু হয়েছিল হোসিয়ারপুর জেলার হেওয়র্ক থেকে, শেষ হয় হারিকে হেডওয়‌‌‌‌‌‌র্ক-এ। গবেষকদের এই দলের নেতৃত্বে ছিলেন WWF ইন্ডিয়ার কো-অর্ডিনেটর গীতাঞ্জলি কানওয়ার। এই মুহূর্তে ভারত ও পাকিস্তানের পাঞ্জাবে প্রায় ২ হাজার Indus river dolphin রয়েছে।

noychoy

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

1
welcome to "NOYCHOY".Thanks for joining our community . we will reply you soon.
Powered by