বাংলাদেশ ঘুরে ফের ভারতে ঢুকছে ফোনি!

foni noychoy.com


নয়ছয়, ৫ মে ২০১৯: সুপার সাইক্লোন ফোনি! আইলার চেয়েও বিধ্বংসী রূপ ধারণ করে এ রাজ্যে প্রবেশের দিক স্থির করেছিল। তবে ওড়িশাই তার তান্ডব চালিয়ে খড়গপুর হয়ে এ রাজ্যে প্রবেশ করলেও কলকাতার কানঘেঁষে ওপার বাংলায় চলে যায়। যদিও এরাজ্যে সমস্ত রকম সতর্কতা অবলম্বনে প্রশাসন থেকে সাধারণ মানুষ সচেতন ছিল।

তবে বাংলাদেশের দিকে ফোনি তার অভিমুখ করলেও , তাতে শান্তি নেই ভারতের। বাংলাদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি পরে ফোনি পুনরায় তার দিক পরিবর্তন করে। এখন সে উত্তর-পূর্ব ভারতের দিকে তার দিক স্থির করল বলে শনিবার বিকালে হওয়া অফিস জানায়। উত্তর-পূর্ব ভারতের সিকিম, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় ও মিজোরাম, ত্রিপুরা সহ অন্যান্য রাজ্য গুলিতে ফোনির জেরে ঝড় ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর এই সমস্ত অঞ্চলগুলি পাহাড় অধ্যুষিত হওয়ায় ধসেরও সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায়না। 

তবে ওড়িশা, পশ্চিমবঙ্গ হয়ে ফোনি স্থলপথে বাংলাদেশ চলে যাওয়ায় তার গতিবেগ ও ধ্বংসাত্মক রূপ অনেকটা কমে যায়। ফলে তা যদি পুনরায় উত্তর-পূর্ব ভারতে প্রবেশ করে তাহলে তা আর ঘূর্ণিঝড়ের রূপ ধারন করতে পারবে না। ফলে শুধুমাত্র হালকা হওয়ার সাথে ভারী বৃষ্টির সম্ভাবনা।

noychoy

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

1
welcome to "NOYCHOY".Thanks for joining our community . we will reply you soon.
Powered by